নিজস্ব সংবাদদাতা, ইসলামপুর:প্লাস্টিক বর্জন একান্ত প্রয়োজন।এই বিষয়টিকে সামনে রেখে উত্তরবঙ্গকে প্লাস্টিক মুক্ত এলাকা হিসেবে গড়ে তুলতে সাইকেলে করে প্রচারে শামিল হলো উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস বোর্ডের পড়ুয়ারা। বুধবার রাতে তারা ইসলামপুরে এসে পৌঁছান। এখানে রাত্রি যাপন করে বৃহস্পতিবার সকালে তারা বিধান নগর এর উদ্দেশ্যে রওনা দেন। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে ৪ মার্চ শুরু হয়েছে এই সাইকেল সাফারি প্রোগ্রাম।

প্রথম দিন ক্যাম্পাস থেকে রওনা হয়ে তারা বিহারমোড় দিয়ে পৌঁছায় নকশালবাড়ি কলেজে। সেখানে পড়ুয়াদের সচেতন করে এবং এরপর পৌঁছান ঘোষ পুকুর কলেজে। সেখানেও একই রকম ভাবে সচেতন করা হয় সবাইকে। এরপর বিধান নগর পৌঁছান তারা।সেখান থেকে সাইকেলে ইসলামপুর কলেজে এসে পৌঁছান তারা। সেখানে প্লাস্টিক ব্যবহারের কুফল সম্পর্কে বিভিন্ন ধরনের আলোচনা তুলে ধরেন তারা। তারা বলেন, আমাদের সবাইকে জানতে হবে, প্লাস্টিক মাটিতে মিশে না। জলে দ্রবীভূত হয় না ।পোড়ালে ক্ষতিকর গ্যাস বের হয়। এসব জেনেও না জানার ভান করে আপনারা যত্রতত্র প্লাস্টিক ফেলে দেন এবং ব্যবহার করেন। এর জেরে কোটি কোটি টন প্লাস্টিক বর্জ্য জমি, নদী ও সমুদ্রে জমা হচ্ছে। যা সমস্ত প্রাণী ও উদ্ভিদ কুলকে ভয়ঙ্কর বিপদের সামনে দাঁড় করিয়ে দিচ্ছে।

ওই টিমের সদস্যরা জানিয়েছেন ,দ্বিতীয় দিনে অর্থাৎ বৃহস্পতিবার সকালে ইসলামপুরে থেকে রওনা হয়ে তারা বিধান নগর হয়ে পৌঁছাবেন ।তারপর কালিপদ ঘোষ মহাবিদ্যালয়ে গিয়ে সেখানেও একই রকমভাবে সচেতনতামূলক কর্মসূচি তুলে ধরা হবে পড়ুয়াদের মধ্যে। এরপর যেখান থেকে রওনা দিয়েছিলেন সেখানে অর্থাৎ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে পৌঁছে যাবেন তারা।আর এভাবেও এই সচেতনতা কর্মসূচি শেষ করার কথা জানিয়েছেন উদ্যোক্তারা।তারা এভাবেই শতাধিক কিলো মিটারের যাত্রায় সাইকেলে চলা কালীন বিভিন্ন মোড়ে, রাস্তায় সাধারণ মানুষকেও সংশ্লিষ্ট বিষয়ে সচেতন করেন বলে জানিয়েছেন।