অবতক খবর,১৩ অক্টোবর,অয়ন চ্যাটার্জী: এবার ২০২৪ কলকাতার কেষ্টপুর অধিবাসীবৃন্দ দুর্গাপূজো ২২ তম বর্ষে পা দিল কিন্তু তাদের থিম প্রত্যেক বছরই চোখ কারে গোটা কলকাতা বাসির…. এবং এই বছরের দুর্গা পূজার থিম “একান্ন” এবং থিমের শিল্পী রূপচাঁদ কুন্ডু ।

হিন্দু শাস্ত্র অনুযায়ী, আমাদের ভারতবর্ষে একান্নটি শক্তি পিঠ রয়েছে এবং শিব পূরণের কথায় বলা আছে যখন মাতা সতী দেবাদি দেব মহাদেবকে স্বামী রূপে পাওয়ার জন্য পাঁচ হাজারেরও অধিক বছর সাধনায় লিন ছিলেন এবং সেই কঠোর সাধনায় আদি গুরু মহাদেব প্রসন্ন হন তারপর সতীকে তিনি স্ত্রী রূপে গ্রহণ করেন। সতীর পিতা রাজা দক্ষ মহাদেব কে শুরু থেকেই অপছন্দ করতো, এবং রাজা দক্ষ শিব হীন যোগ্য করার কারণে শিব পত্নী দেবী পার্বতী শোকে দেহত্যাগ করেন। এর ফলে আদি দেব মহাদেব ক্রোধে ও পার্বতী কে হারানোর শোকে সতীর দেহ নিয়ে গোটা বিশ্বে তাণ্ডব করে এবং মহাদেবের জটা থেকে সৃষ্টি বীরভদ্র রূপে রাজা দক্ষ সাম্রাজ্য ও যোগ্য ধ্বংস করেন।

এই প্রলয় কারি তান্ডব তারপরেও থামেনি এবং তার ক্রোধ ক্রমাগত বাড়তে থাকে এই দৃশ্য দেখে সকল দেবকুল ভয়বৃত হয়ে পড়ে… , তারপর শ্রী বিষ্ণুর শরণাপন্ন হন সকল দেবগন এবং শ্রীবিষ্ণু তার সুদর্শন চক্র নিক্ষেপ করে সতীর দেহটি কে ৫১ টি খন্ড করে । সেই একান্ন টি খন্ড বর্তমানে ভারতবর্ষে একান্নটি শক্তিপীঠ নামে পরিচিত।

শিল্পী রূপচাঁদ কুন্ডু একান্ন বলতে বুঝাতে চেয়েছেন একান্নটি শক্তিপীঠ এবং তার সাথে একান্ন বলতে একান্নবর্তী পরিবারের কথা তুলে ধরেছেন আগেকার সময় পরিবারে সকল সদস্যরা ছিল এক আত্মা এক প্রাণ এবং বর্তমান সময় ২০২৪ এ পা দিয়ে পরিবারের সেই একতাটা কোথাও যেন লুপ্ত হয়ে যায়….

তাই শিল্পী রূপচাঁদ কুন্ডু ২০২৪ দুর্গাপূজা থিম “একান্ন” এবং এই মন্ডপটি সম্পূর্ণ কংক্রিট ও ফাইবারের ওপর তৈরি যেটা কলকাতায় সমস্ত থিম পূজার থেকে কেষ্টপুর অধিবাসীবৃন্দকে সম্পূর্ণ অন্যতম করে তুলেছে।