অবতক খবর,২৬ সেপ্টেম্বর: বাংলা গদ্যের জনক, বর্ন লিপি ও বর্ণপরিচয়ের স্রষ্টা সমাজসংস্কারক শিক্ষাবিদ পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০৫ তম জন্মবার্ষিকী সাড়ম্বরে পালিত হল নিউ বারাকপুর থানায় বৃহস্পতিবার দুপুরে ।

রীতিমতো থানার ভারপ্রাপ্ত আধিকারিক সুমিত কুমার বৈদ্য বিদ্যাসাগরের প্রতিচ্ছবিতে মালা দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানানোর পাশাপাশি থানার অন্যান্য পুলিশ অফিসার, লেডি কনস্টেবল দের সাথে প্রায় ঘন্টা খানেক শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হন। পন্ডিত বিদ্যাসাগরের অনেক অজানা তথ্য তার কর্ম ও শিক্ষাজীবনের নানা দিক প্রাসঙ্গিক আলোচনা করেন থানার আইসি। থানার অন্যান্য অফিসার ও লেডি কনস্টেবলরা ও বিদ্যাসাগরের ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ।

ছোট ছোট প্রশ্ন উত্তরের মাধ্যমে বিদ্যাসাগরের বংশপরিচয় থেকে বাংলা ভাষার যে লিপি প্রয়োগ এবং কুসংস্কার মুক্ত আধুনিক সমাজে বিদ্যাসাগরের বাল্য বিবাহ ও সতীদাহ প্রথা রদে তার ভূমিকা আলোকপাত করেন। বাংলা ভাষার লিপির ব্যবহার তার হাতে ধরে। এত সুন্দর মার্জিত ভাষা।ঞ্জানী প্রতিভাবান মানুষ না থাকলে এই ভাষা পেতাম না। শুধু পন্ডিত বলে মূল্যায়ন নয়। কত বড় মাপের মানুষ ছিলেন। বলেন বিদ্যাসাগরের সাথে অন্য কারো তুলনা করা চলে না।