অবতক খবর,২ ডিসেম্বর: বিড়ি শ্রমিকদের সরকার নির্ধারিত মজুরি প্রদান করতে হবে, সমস্ত শ্রমিকদের লকবুক প্রদান করতে হবে, সমস্ত শ্রমিকদের পিএফের আওতায় আনার দাবি সহ আট দফা দাবি নিয়ে পথে হাঁটতে চলছে ভারতীয় জাতীয় কংগ্রেস ।

ঔরঙ্গাবাদ ডি এন কলেজর অডিটোরিয়াম হলে এক কর্মী সম্মেলনের মধ্যে দিয়ে প্রদেশ সভাপতি অধীর রঞ্জন চৌধুরী কংগ্রেস কর্মীদের পথে নামার ঘোষণা করেন ।
সভায় উপস্থিত ছিলেন মহকুমার ব্লক টাউন কমিটির নেতৃত্বরা ।
অধীর রঞ্জন চৌধুরীর বলেন বিড়ি শ্রমিকরা যে তিমিরে ছিল সেই তিমিরেই রয়ে গেছে । তাদের মৌলিক পরিবর্তন হয় নি । সারাদিন ধরে মেহনত করে যারা বিড়ি বাঁধে তাদের ঘরে পয়সা ঢোকে না । আর তাদের মেহনতের ফসল যারা ঘরে ভরে তারা বড়লোক হয়ে উঠছে । তিনি আরও বলেন বিড়ি শ্রমিকরা ন্যয্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন ।
জঙ্গীপুর মহকুমার বেশির ভাগ গরীব মানুষদের জীবিকানির্বাহ হচ্ছে বিড়ি শিল্প ।
কিন্তু বর্তমানে অনিশ্চয়তার মুখে এই বিড়ি শ্রমিকদের জীবন ।
সমস্ত নিত্য প্রয়োজনীয় দ্রব মূল্যের সাথে সাথে বিড়ির দাম বাড়লেও বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি অথেয় জলেই রয়ে গেছে ।
এমনটাই অভিযোগ করেন জঙ্গিপুর টাউন কংগ্রেসের সভাপতি মোহন মাহাতো । তিনি বলেন দিনের পর দিন বিড়ি শ্রমিকরা শোষিত ও বঞ্চনার শিকার হন । তারা সরকারি সুযোগ সুবিধা থেকে হন কারন, বহু বিড়ি শ্রমিকদের পিএফ নেই । ফলে তারা সরকারি সুযোগ সুবিধা পাননা । কংগ্রেস সাংসদ প্রণববাবু ওমরপুরে পিএফ অফিস জঙ্গিপুরের বিড়ি শ্রমিকদের সুবিধার্থে করে ছিলেন সেই অফিস কে স্থান্তর করা হয় বলে মোহন মাহাতো বলেন ।
আগামী 22 শে ডিসেম্বর থেকে বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবি নিয়ে ফরাক্কা থেকে অধীর রঞ্জন চৌধুরী পদযাত্রা শুরু করবেন বলে সুতী ব্লক সভাপতি মতিউর রহমান জানান । শেষ হবে জঙ্গিপুরে ।