অবতক খবর,৬ সেপ্টেম্বর: একটানা ২২ বছর ধরে কাপাসডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন পুষ্পেন মন্ডল। আগামী ৩১ শে অক্টোবর তার অবসর নেওয়ার কথা রয়েছে। অবসরের পূর্বে বিদ্যালয়ের তহবিলে এক লক্ষ টাকা দান করলেন প্রধান শিক্ষক। শুধু তাই নয়, সেই টাকা ব্যাংকে জমা থাকা অবস্থায় সুদ বাবদ যে বাড়তি অর্থ মিলবে, তা মেধাবৃত্তি বাবদ দেওয়া হবে উচ্চমাধ্যমিকে প্রথম স্থানাধিকারী কে।

বৃহস্পতিবার শিক্ষক দিবসের দিন চেকের মাধ্যমে প্রধান শিক্ষক সেই অর্থ বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের হাতে অর্পণ করেন।

লালবাগ শহর থেকে কিছুটা দূরে মুর্শিদাবাদ-জিয়াগঞ্জ ব্লকের অন্তর্গত কাপাসডাঙ্গা উচ্চ বিদ্যালয় এলাকার একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান। স্থানীয় ছাত্র-ছাত্রীদের শিক্ষালাভের উদ্দেশ্যে ১৯৯৬ সালে স্থানীয় এক বাসিন্দা জমি দানের পর বিদ্যালয়ের পথচলা শুরু হয়। প্রাথমিকভাবে পঞ্চম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত। পরে মাধ্যমিক এবং তারপর উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত বিদ্যালয়ের পঠন-পাঠন বৃদ্ধি করা হয়। বর্তমানে উচ্চমাধ্যমি স্তরে শুধুমাত্র কলা বিভাগ পড়ানো হলেও বিজ্ঞান বিভাগ শুরু করা সম্ভব হয়নি।

তহবিলে দান করা অর্থের বার্ষিক সুদ বাবদ পাওয়া অর্থ উচ্চমাধ্যমিকে প্রথম স্থানাধিকারী কে দেওয়া হবে। যেহেতু এটি পিছিয়ে পড়া এলাকা এবং অধিকাংশই প্রথম প্রজন্মের শিক্ষার্থী, তাই এখানকার ছাত্র-ছাত্রীদের উৎসাহ দিতে এই ক্ষুদ্র প্রয়াস বলে জানান প্রধান শিক্ষক।

আগামী দিনে বিদ্যালয় আরও উন্নতির পথে এগিয়ে যাবে বলে আশাবাদী কাপাসডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পুষ্পেন মন্ডল।