অবতক খবর,২২ জুন: এবার কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার নয়া সমীকরণ বার্তা রেল কর্তৃপক্ষের !
রেলগেটে বসানো হবে নতুন যন্ত্র !যাতে রেকর্ট হবে কথা।

ইতি মধ্যে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় রেল কতৃপক্ষকে পড়তে হয়েছে নানা প্রশ্নের মুখে ।শেষ হয়েও যেনও শেষ হয়নি জল্পনা ,।তবে ঝড় তো উঠবেই কারোর প্রিয়জন ,কারোর বাবা ,কারোর আবার মা ,
সম্পর্কের জোট ভেঙে দিল কাঞ্চঞ্জঙ্ঘা ।কেড়ে নিলো শত ,শত মানুষের প্রাণ তবে এটা নতুন কিছু নয় এর আগেও এমন বহু ঘটনার সাক্ষী আমরা ।আর তাই এত প্রশ্নের মুখোমুখি হয়েই হয়তো রেলের খুললো চক্ষু, কর্ণ।,।

সূত্রের খবর ,নয়া সমীকরণ বার্তা রেল কতৃপক্ষের ।রেলগেটে বসানো হবে নতুন যন্ত্র ,যার মাধ্যমে রেকর্ড হবে কথা |তবে কি রেলের অসঙ্গতির কারণেই এই ব্যবস্থাপনা ?জানা যায় ,রাঙাপানি স্টেশনের স্টেশনমাস্টারের দেওয়া ওই কাগুজে অনুমতি নিয়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নিয়ে এগিয়ে গিয়েছিলেন চালক। সেই একই অনুমতি পেয়েছিলেন মালগাড়ির চালকও। রেলকর্মীদের একাংশের দাবি, কাগুজে সিগন্যাল পেয়েও বেশি গতিতে চলছিল মালগাড়ি। এই গতির কথা নাকি রাঙাপানির স্টেশনমাস্টারকে জানানো হয়েছিল।

রাঙাপানি স্টেশন ছাড়িয়ে যে রেলগেট পড়ে তার গেটম্যান টেলিফোনে (হটলাইন) স্টেশনমাস্টারকে খবর দেন। এমনই কথা বলছেন কাটিহার ডিভিশনের ডিআরএম সুরেন্দ্র কুমার।কিন্তু গেটম্যান এবং স্টেশন মাস্টারের সঙ্গে কী কথা হয়েছিল, কখন জানানো হয়, তা তদন্তের স্বার্থে স্পষ্ট করে এখনই কিছু জানাচ্ছে না রেল।তাদের দাবি, ওই রেলগেটের গুমটিতে থাকা টেলিফোনে রেকর্ড করা কথোপকথন খতিয়ে দেখলেই বিষয়টি স্পষ্ট হবে।

সূত্রের খবর ,এবার যাতে কোনো ভাবে পরিষেবা বিচ্ছিন্ন না হয় তাই এই সিদ্ধান্ত নিলেন রেল ।উল্লেখ্য, বিভিন্ন রেলগেটের গুমটি থাকা টেলফোনের সঙ্গে একটি বিশেষ যন্ত্র লাগানো থাকে।রেল সুত্রে খবর, এই যন্ত্রের মাধ্যমে টেলিফোন ‘স্টেবেলাইজেশন’ হবে। অর্থাৎ বিদ্যুৎ সংক্রান্ত কোনও সমস্যার জন্য আর ওই টেলিফোন পরিষেবা বিচ্ছিন্ন হবে না।এ ছাড়াও গেটম্যানের সঙ্গে স্টেশনমাস্টারের কথোপকথনও রেকর্ড থাকবে।এই যন্ত্র বেশ কিছু গুরুত্বপূর্ণ রেল স্টেশন-সহ রেলগেটে থাকলেও সমস্ত রেলগেটে এই যন্ত্র নেই বলেই খবর। সূত্রের খবর, এই যন্ত্রই এখন রেলগেটগুলিতে বসানো হচ্ছে। এর ফলে আগামীতে কোনও সমস্যা হলে সেই যন্ত্রের মাধ্যমে সব তথ্য পাওয়া যাবে বলে মনে করছে রেল কর্তৃপক্ষ ।