অবতক খবর,১৩ অক্টোবর,অয়ন চ্যাটার্জী: এই বছর কেষ্টপুর মাস্টারদা ক্লাবের ২০২৪ এর দুর্গাপুজোর থিম সভ্যতার রক্ষাকবচ ,ভাবনায় মনোজ রায়…

ভারতের প্রাচীন ইতিহাসে কুরুক্ষেত্রের যুদ্ধের সময় সেনারা শত্রুপক্ষের প্রহার থেকে নিজেদের রক্ষা করার জন্য রক্ষাকবচ ব্যবহৃত হতো। এই কুরুক্ষেত্র যুদ্ধের অংশ ছিলেন স্বয়ং শ্রীকৃষ্ণ, শুধু তাই নয় তিনি নিজে শত্রু পক্ষের সামনে জোর গলায় অর্জুনকে বলেন তিনিই পরমব্রহ্ম এবং অধর্ম যখন তার শেষ পর্যায় পৌঁছে যায় আমি বারে বারে সভ্যতাকে রক্ষা করার জন্য আবির্ভূত হই।

শ্রীকৃষ্ণ অর্জুনকে বারে বারে বলেন হে অর্জুন তুমি হারা এবং জেতার উর্ধ্বে গিয়ে যুদ্ধের জন্য যুদ্ধ কর…. হে অর্জুন তুমি কর্ম করার অধিকারী, কর্মফলের অধিকারী তুমি নাও। তাই তুমি কর্মফলের আশাও করোনা এবং চার প্রকারের ভক্ত আমাকে ভজে এই চার প্রকারের ভক্তর মধ্যে জ্ঞানী ভক্ত আমার অত্যন্ত প্রিয়…

শিল্পী মনোজ রায় সভ্যতার রক্ষাকবচ থিমটিতে তিনি বোঝাতে চেয়েছেন প্রত্যেককে জীবন যুদ্ধে অর্জুন হতে হবে এবং জীবন যুদ্ধের প্রহার থেকে একমাত্র রক্ষা করতে পারে শিক্ষা… জীবন যুদ্ধে শিক্ষাই হলো একমাত্র রক্ষাকবচ। যে শিক্ষার শক্তিতে এক সাধারন মানুষ হয়ে ওঠে অসাধারন অর্থাৎ জ্ঞানি । সেই শিক্ষা আজ আমাদের সমাজে লুপ্ত প্রায়… আজ ২০২৪ এ দাঁড়িয়ে আস্তে আস্তে কোথাও যেন বই পড়ার ছেলে মেয়েদের সংখ্যা কমে যাচ্ছে… ।
ফলে স্বল্প জ্ঞান ,অভিজ্ঞতা এবং শিক্ষার সাথে জীবনযুদ্ধে জেতার আশায় অথবা নেশায় এখনকার সময় সমাজ এর মানুষেরা নিজেদের মেরুদন্ড কে বিক্রি করতে এক বারো দ্বিধাবোধ করে না।

সেই শিক্ষা অর্থাৎ পুতিগত শিক্ষা ও বই পড়ার গুরুত্বকে তরুণ সমাজ এর কাছে ২০২৪ এ দুর্গাপূজায় তুলে ধরেছে মনোজ রায় “শিক্ষার রক্ষাকবচ” ।