অবতক খবর,২৪ জুলাই: নেপালের রাজধানী কাঠমান্ডুতে বেসরকারি বিমান পরিবহন সূর্য এয়ারলাইন্সের একটি বিমান পোখরার উদ্দেশ্যে উড়ে যাওয়ার সময় রানওয়েতে ভেঙ্গে পড়লো। ঘটনাটি ঘটেছে বুধবার সকাল ১১টা নাগাদ। নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের জরুরীকালীন কর্মীরা সঙ্গে সঙ্গে ছুটে এসে উদ্ধার কাজে হাত লাগান।

রানওয়ের পূর্বদিকে বিমানটি ভেঙে পড়ে। সঙ্গে সঙ্গে আগুন লেগে যায়। আগুন নেভানোর কাজ শুরু করলেও সূত্র মারফত জানা যায়, ১৯ জন যাত্রীর মধ্যে ১৮ জন যাত্রী মৃত। একমাত্র জীবিত রয়েছেন বিমানের পাইলট। তাকে কাঠমান্ডু মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়েছে। তার চোখে আঘাত লেগেছে, তবে তার শারীরিক অবস্থা এখন স্থিতিশীল।

এয়ারপোর্ট সিকিউরিটি চিফ অর্জুন চাঁদ ঠাকুরি সংবাদ সংস্থাকে জানান, মেনটেনেন্স চেকিং এর জন্য বিমানটি দুজন ক্রু, সতেরো জন টেকনিশিয়ান নিয়ে পোখরার উদ্দেশ্যে রওনা দিয়েছিল। যদিও এদিন সকালে বৃষ্টি হয়নি, তবে দৃশ্যমানতা কম ছিল। ত্রিভুবন বিমানবন্দর পাহাড়ের উপর হওয়ায় রানওয়েতে বিমান চলাচলে খুবই সতর্কতা অবলম্বন করে থাকেন পাইলটেরা। সূর্য এয়ারলাইন্স মূলত নেপালের মধ্যেই যাতায়াত করে। বিগত কুড়ি বছর ধরে দুটি বিমান পরিষেবা দিয়ে যাচ্ছে।

ত্রিভুবন বিমানবন্দরের এই রানওয়েতে এর আগে ২০১৯ সালে বাংলাদেশী এরোপ্লেন দুর্ঘটনার মুখোমুখি হয়েছিল। ৫১ জন যাত্রীর মধ্যে কুড়ি জন যাত্রী জীবিত ছিলেন।
২০১৫ সালে তুর্কি এয়ারলাইন্সের বিমান ঘন কুয়াশার মধ্যে রানওয়ে থেকে পিছলে পড়ে। যদিও সেক্ষেত্রে বিমানের ২৩৮ জন যাত্রীর কেউ গুরুতর আহত হননি। পাইলটের তৎপরতায় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় বিমান।