অবতক খবর,২৩ জানুয়ারি: মিলন নগর ইউথ অ্যাসোসিয়েশনের পরিচালনায় মিলন নগর রথতলায় ইয়ুথ কার্নিভাল ২০২০ সাড়ম্বরে অনুষ্ঠিত হল।এই অনুষ্ঠানটি ছিল সামাজিক কল্যাণ কর্মে ব্রতী হওয়া এবং অঞ্চলে সাংস্কৃতিক পরিবেশ গড়ে তোলার উদ্দেশ্যে এক বিশাল আয়োজন।

এদিন এই সংস্থার সভাপতি জয়ন্ত মজুমদার, সম্পাদক শংকর ঘোষ এবং অন্যতম সদস্য লাল্টু দাস জানান, তারা বছরের শুরুতে নেতাজির জন্মদিনকে সামনে রেখে স্কুলপড়ুয়াদের মধ্যে ১০০ খাতা বিলি করেন এবং অন্যান্য পঠন সামগ্রী বিলি করেন। অন্যদিকে দুঃস্থদের মধ্যে ৩০০ কম্বল বিতরণ করেন। এই বিতরণী অনুষ্ঠানে ছিলেন উল্লেখযোগ্য কোন বিশেষ নির্দিষ্ট ব্যক্তি নয়। অঞ্চলের বয়স্ক প্রবীণ-প্রবীণা এবং সুধীজনেরাই এই পঠন সামগ্রী এবং কম্বল সাধারণের হাতে তুলে দেন।

একটি সাংস্কৃতিক পরিবেশ গড়ে তোলার জন্য তারা সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন। অন্যদিকে তারা একটা উল্লেখযোগ্য সামাজিক প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় ‘জল ধরো জল ভরো’ প্রকল্পের সূচনা করেন। এই অঞ্চলের যে সমস্ত কলগুলি মুখবিহীন অবস্থায় পড়ে রয়েছে। অর্থাৎ যে কলগুলোর মধ্য দিয়ে অনবরত জল বেরিয়ে যাচ্ছে, জল ধরে রাখার স্বার্থে তারা সেই সমস্ত কলগুলোতে কলের মুখ লাগিয়ে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেন। প্রায় এরকম পঞ্চাশটি কলের মুখ তারা লাগিয়ে দেন। আগামী দিনে জলের জন্য যে সংকটজনক অবস্থার সৃষ্টি হতে চলেছে তার দিকে লক্ষ্য রেখে এবং জল অপচয় রোধে তারা এই কাজটি করেন বলে জানান।

আজকের সাংস্কৃতিক অনুষ্ঠানে কালিকাপ্রসাদকে স্মরণ করে যে সংস্থাটি তৈরি হয়েছিল ‘ইচ্ছে ডানা’ সেই সংস্থার শিল্পীরা লোকসঙ্গীত পরিবেশন করেন। এই অনুষ্ঠানে অংশ নেন সতীশ গজমির, রাজশ্রী ভাগ, আলিয়া সিং প্রমুখ। এবং শ্রেয়শী রায়। এরা ইতিমধ্যে সুপরিচিত হয়ে গিয়েছেন সারেগামা, ভয়েস অব ইন্ডিয়ার এবং অন্যান্য সঙ্গীতানুষ্ঠানের মাধ্যমে।