অবতক খবর,৯ আগস্ট,জ্যোতির্ময় মন্ডল,পূর্ব বর্ধমান:গত কয়েকদিন ধরে যে টানা অবিরাম বৃষ্টির ফলে মন্তেশ্বর ব্লকের খড়ি নদীর সংলগ্ন বিভিন্ন এলাকায় বন্যায় চাষের জমি জলমগ্ন হয়। বৃষ্টি আপাতত বন্ধ, ব্যারেজ থেকেও জল ছাড়াও অনেকটাই কমিয়েছে ডিভিসি।

কিন্তু এখনও মন্তেশ্বর ব্লকের খড়ি নদীর সংলগ্ন বিভিন্ন এলাকায় টইটম্বুর থাকায় বাঘাসন, খাপুর,ভোজপুর, মন্তেশ্বর সহ মন্তেশ্বর মালডাঙ্গা রাস্তার ব্রীজ সংলগ্ন খড়ি নদীর এলাকা সহ বিভিন্ন এলাকা চাষের জমি থেকে বন্যার জল কিছুটা সরে গেলেও , এখনো কিছু কিছু এলাকা থেকেও জল নামতে না পেরে জল দাঁড়িয়ে রয়েছে। গত কয়েকদিন ধরে জমির জমা জলে ধানের চারা পচে যাওয়ার আশঙ্কায় মন্তেশ্বর এলাকার চাষীরা দিশেহারা হয়ে পড়েছেন বলে জানা যায়।

মন্তেশ্বর এলাকার হরিসাধন কুন্ডু, স্বপন ঘোষ, অলক প্রামানিক, উত্তম দে নামে চাষিরা জানান অনেক জমি থেকে বন্যার জল সরে গিয়ে ধানের চারা পচে গেলও এখনো জমিতে চারা রোপন করা যাবে, যদি ধানের বীজ তলায় বীজগাছ পাওয়া যায়।

বীজগাছও বন্যার জলে ডুবে থাকায় অনেক বীজ নষ্ট হয়ে গেছে। চাষীরা আরো জানান এরপর ধান জমিতে রোপন করলে মাজরা পোকার আশঙ্কায় ক্ষতির সম্ভাবনা ও ফলনের ক্ষেত্রে কম হওয়ার আশঙ্কা থাকলেও ঝুঁকি নিয়ে ধানের জমি রোপন করা যাবে যদি বীজ জোগাড় করতে পারা যায়। বীজ জোগাড় করতে না পারলে জমি থাকবে বীজের অভাবে। তার ফলে সংসার চালানোয় আরো ক্ষতি হবে বলে জানান চাষিরা। মন্তেশ্বর ব্লক কৃষি দপ্তরের আধিকারিক হরষিত মজুমদার জানান যেসব জমিতে জল দাঁড়িয়ে রয়েছে সেখানে চাষ দেরিতে শুরু হবে তবে আগস্ট মাস জুড়ে ধান রোপন করা হয় , ফলে অসুবিধা হবে না বলে জানান কৃষি আধিকারিক।

চাষীদের একাংশের দাবি প্রতিটি মরসুমেই প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হতে হচ্ছে চাষীদের।