অবতক খবর,মলয় দে নদীয়া:- ২০১১ সালে ১৪ই আগস্ট বর্তমান রাজ্য সরকার ঘোষণা করেছিল কন্যাশ্রী দিবস। মূলত স্কুল ছুট ছাত্রী এবং বাল্যবিবাহ বন্ধ করতেই পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন জন্মুখী প্রকল্পের মধ্যে এটি অন্যতম।

সূত্রের খবর অনুযায়ী জানা যায় গ্রাম শহরের প্রায় 87 লক্ষ ছাত্রী এই মুহূর্তে প্রতিবছরে ৫০০ টাকা এবং ১৮ বছর বয়স হলে ২৫ হাজার টাকা পেয়ে থাকে। আর যার ফলে তাদের পড়াশোনার আগ্রহ বেড়েছে অনেকটাই।

এবছর ১১ তম পূর্তি উপলক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার এক্স হ্যান্ডেলের ছাত্রীদের শুভেচ্ছা বার্তা পোস্ট করেন। অন্যদিকে কলকাতার ধনধান্য অডিটোরিয়ামে রাজ্য সরকারের পক্ষ থেকে এই দিবস পালিত হচ্ছে মহাসাড়ম্বরে। রাজ্যের বেশ কয়েকটি কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের মধ্যে নদিয়ায় একমাত্র কৃষ্ণনগরে রয়েছে সম্পূর্ণ একান্তভাবে মেয়েদের পড়াশোনার সরকারি প্রতিষ্ঠান।

সেখানেও আজ সকালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্রীরা পালন করেন এই কন্যাশ্রী দিবস। ছাত্রীদের মধ্যে অনেকেই সরকারের এই জনমুখী প্রকল্পের কৃতজ্ঞতা স্বীকার করে জানান উচ্ছ্বাসের কথা। এই উপলক্ষে আজ বৃক্ষরোপন সহ নানান সামাজিক কর্মকাণ্ড এবং সেমিনারের মধ্য দিয়ে সারাদিন কাটাবেন তারা।