অবতক খবর নিউজ ব্যুরো :: ১১ই,ডিসেম্বর ::কোলকাতা :: উত্তর–পূর্বাঞ্চলের একাধিক রাজ্য কাল মঙ্গলবার সকাল থেকেই উত্তপ্ত হয়ে উঠল নাগরিকত্ব বিলকে কেন্দ্র করে। বিশেষ করে উত্তাল আসামের বিভিন্ন এলাকা। কোথাও কোথাও নিরাপত্তারক্ষী বাহিনীর সঙ্গে লড়াইও চলে আন্দোলনকারীদের।

অভ্যন্তরীণ এই প্রতিরোধ ও প্রতিবাদের পাশাপাশি ভারতের দক্ষিণপন্থী বিজেপি সরকারকে বিড়ম্বনার মধ্যে ফেলেছে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা-সম্পর্কিত কমিশন (ইউএসসিআইআরএফ)।

তারা জানিয়েছে, নাগরিকত্ব দিতে ওই বিলে যে মানদণ্ড বেঁধে দেওয়া হয়েছে, তা খুবই বিপজ্জনক। সোমবার এক বিবৃতিতে তারা জানায়, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যে বিল সংসদে পেশ করেছেন, তাতে ধর্মীয় মানদণ্ড বেঁধে দেওয়ায় ইউএসসিআইআরএফ উদ্বিগ্ন।

বিলটি আইনে পরিণত হলে স্বরাষ্ট্রমন্ত্রীসহ সে দেশের শীর্ষ নেতাদের ওপর মার্কিন সরকারের নিষেধাজ্ঞা জারি করা উচিত।

ইউএসসিআইআরএফের বিবৃতি এবং দাবির খবর জানামাত্রই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সক্রিয় হয়ে ওঠে। পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানায়, মার্কিন সংগঠনের ওই অভিযোগ উদ্বেগজনক ও দুঃখজনক। বলা হয়, ওই সংগঠনের অতীত এমনই।

তাই ভারত খুব একটা আশ্চর্যান্বিত নয়। ওরা সংস্কার ও পক্ষপাতকে গুরুত্ব দিয়ে সেই বিষয়ের ওপর নিজেদের রায় জানাচ্ছে, যে সম্পর্কে তাদের খুব ভালো একটা ধারণাই নেই। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ওই বিবৃতি অবাঞ্ছিত ও অসত্য। ধর্মের ভিত্তিতে কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার কথা নাগরিকত্ব বিল অথবা জাতীয় নাগরিক পঞ্জিতে বলা হয়নি।