নারী সুরক্ষায় মালদা জেলা পুলিশ ও ইংরেজবাজার মহিলা থানার অভিনব উদ্যোগ

হক জাফর ইমাম , অবতক খবর, মালদা : মালদা জেলা পুলিশের ও ইংরেজবাজার মহিলা থানার পুলিশের এক অভিনব উদ্যোগ। মালদা শহরের বিভিন্ন স্কুলে (মহিলা বিদ্যালয়)নারী সুরক্ষা সচেতনতা বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

সোমবার প্রথম দিন মালদা শহরের চিন্তামনি চমৎকার গার্লস হাই স্কুলের ছাত্রীদের নিয়ে মহিলা সুরক্ষা নিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। পুরো বিষয়টি পরিচালনা করেন মালদা মহিলা থানার ওসি চুঙ্কু ভুটিয়া , মহিলা থানার সাব ইন্সপেক্টর মৌসুমী দাস সহ হিউম্যান রাইটস প্রটেকশন কাউন্সিলের সভাপতি শুভদীপ সরকার সরো উপস্থিত ছিলেন চিন্তামণি চমৎকার গার্লস হাইস্কুলের শিক্ষিকারা।

ওসি চুঙ্কু ভুটিয়া বিদ্যালয়ের ছাত্রীদের খুব সুন্দর ভাবে নারী সুরক্ষা নিয়ে বিভিন্ন বিষয় বোঝান তার মধ্যে উল্লেখযোগ্য তিনটি বিষয়। বিষয়গুলি হল নারী পাচার, বাল্যবিবাহ, ইভটিজিং এবং বিশেষ করে সাইবার ক্রাইম থেকে বাচার উপায়।

এছাড়াও মহিলা থানার টেলিফোন নাম্বার ০৩৫১২ ২২০৩৯৮ ছাত্রীদের অসুবিধার কথা জানানোর জন্য দেওয়া হয়। এছাড়াও তিনি আরো বলেন মেয়েদের বিভিন্ন সমস্যার সমাধান মহিলা থানা করে আসছেন স্কুলের মেয়েদের মধ্যে এই ধরনের অনুষ্ঠান করার মূল উদ্দেশ্য যাতে তারা কোন ভাবে অন্যায়ের শিকার না হয়।

অন্যদিকে মানবাধিকার কর্মী শুভদীপ সরকার বলেন মহিলা থানার এই ধরনের উদ্যোগ প্রশংসনীয় স্কুলের মেয়েদের এ ধরনের প্রশিক্ষণ মাঝে মাঝে দেওয়া প্রয়োজন।

মালদা শহরের ইংরেজি মাধ্যম ঊষা মার্টিন স্কুলের ছাত্রীর অভিভাবক তথা জেলার শিল্পপতি উজ্জল সাহা জানান বর্তমানে গোটা দেশের যা পরিস্থিতি মালদা জেলা পুলিশ তথা ইংরেজিবাজার মহিলা পুলিশ থানার উদ্যোগে নারী সুরক্ষা তথা মহিলা সুরক্ষা নিয়ে অভিনব একটা উদ্যোগ গ্রহণ করা হয়েছে আমরা জেলাবাসী এবং একজন ছাত্রীর অভিভাবক হয়ে এই উদ্যোগকে আমরা সাধুবাদ জানাচ্ছি।

মালদা জেলার ছাত্রীদের অভিভাবক কে তরফ থেকে আমরা মালদা ইংরেজবাজার মহিলা থানার ওসি সহ সকল অফিসারদের ধন্যবাদ জ্ঞাপন করছি।