অবতক খবর, উত্তর দিনাজপুর: পরিবেশ সুরক্ষার বার্তা নিয়ে তীব্র শৈত্যপ্রবাহের মধ্যেও সুদূর অসম থেকে দিল্লী পর্যন্ত ২২৫০ কিলোমিটারের এক দুর্গম যাত্রা পথ পায়ে হেঁটে চলছেন এক যুবতী। সাধারণ মানুষের কাছে পরিবেশ রক্ষায় বার্তা পৌঁছে দিতে সচেতনতা যাত্রায় শামিল নিজরা ফুকন নামে ওই যুবতী।

অসমের চরাইদেউ এলাকা থেকে গত ১ ডিসেম্বর এই যাত্রা শুরু করেন ফুকন। ইতিমধ্যেই ৬ রাজ্য অতিক্রম করে প্রায় ৫০ হাজার মানুষের মধ্যে এই পরিবেশ রক্ষার বার্তা ছড়িয়ে দিয়ে বুধবার ইসলামপুরে আসেন তিনি।নিজরা ফুকন জানিয়েছেন,  তিনি ‘বৃক্ষ বন্ধু’ নামে একটি প্রকৃতি সংগঠনের সম্পাদিকাও বটে। তিনি জানান, প্রকৃতি থাকলেই পৃথিবী থাকবে। আর তাই পরিবেশ রক্ষার দায়িত্ব সাধারণ মানুষের। এই দায়িত্ব প্রত্যেকটি মানুষই যাতে সঠিক ভাবে পালন করে সেই বিষয়েও নজর দেওয়া উচিত। দিল্লিতে পৌঁছে তিনি ভারতবর্ষের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি এবং কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রীর কাছে পরিবেশ রক্ষার বিষয়ে বিভিন্ন দাবি তুলে দেবেন তিনি।

ওই বার্তায় ফুকন উল্লেখ করেছেন ,২০০৯ সালের মধ্যে প্রকৃতির অধিকার আইন প্রণয়ন করতে হবে, উত্তর-পূর্বাঞ্চলে পরিবেশ বিশ্ববিদ্যালয় স্থাপন অবিলম্বে করতে হবে। পাশাপাশি কেন্দ্রীয় পরিবেশ সুরক্ষা বল নামে একটি সশস্ত্র বাহিনী গঠন করতে হবে ।এছাড়াও পলিথিন উৎপাদন বন্ধ করা এবং প্রতি মাসের কোন একটা দিন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে সমস্ত ক্ষেত্রেই পরিবেশ রক্ষার জন্য কর্মীরা কাজ করবেন।