অবতক খবর, সংবাদদাতা,  ইসলামপুর :: প্রাকৃতিক বিপর্যয় রুখতে বিভিন্ন ব্লকের সাধারণ মানুষদের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি তাদের সচেতন করছেন জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার সদস্যরা। ইসলামপুর মহকুমায় মঙ্গলবার থেকে তারা এ কাজে হাত দেন। সংস্থার টিম কমান্ডার তথা ইন্সপেক্টর রাজেশ কুমার চৌধুরী জানান, এ বিষয়ে পঁয়ত্রিশ জনের একটি দল কলকাতা থেকে ইসলামপুরে এসে পৌঁছেছে।

কমান্ডার হিসেবে তিনি সেই দায়িত্ব পালন করছেন। ভূমিকম্প,ধস,বন্যা ও সাইক্লোন সহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় থেকে বিপর্যয় মোকাবিলা দপ্তর থেকে কর্মীরা পৌঁছাবার আগেই সাধারণ মানুষের কী করণীয় সে বিষয়ে একদিকে যেমন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে অন্যদিকে সচেতন করে তোলা হচ্ছে তাদের ।এক্ষেত্রে বিভিন্ন স্কুল, কলেজ সরকারি দপ্তর সহ গ্রাম ও শহরের মোড়ে মোড়ে তারা সাধারণ মানুষকে সচেতন করছেন মঙ্গলবার এই প্রশিক্ষণ চলে চোপড়া এলাকায়।

বুধবার গোয়ালপোখর যান বৃহস্পতিবার চাকুলিয়া থানা এলাকায় তারা। সেখানে ওই শিবিরে অংশ নেন গোয়ালপোখরের বিডিও অতনু ঘোষ। উত্তর দিনাজপুর জেলার নয়টি ব্লকেই ধারাবাহিকভাবে তারা এই শিবির চালিয়ে যাবেন বলে জানান তিনি। এক্ষেত্রে সাধারণ মানুষও স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে এসেছেন। কারণ সঠিক উপায় জানা না থাকলে প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলা করা সমস্যা হয়ে দাঁড়ায় অনেকের কাছে। কিন্তু সংশ্লিষ্ট বিষয়ে সচেতন থাকলে কিংবা প্রশিক্ষণ নেওয়া থাকলে তা মোকাবেলা করতে অনেকটাই সহজ হয় কিংবা ওই দপ্তরের কর্মীরা আসার আগেই কিছুটা হলেও প্রাথমিক ভাবে বিপর্যয় কে নিয়ন্ত্রণ করা যায়। এমনটাই মনে করছেন এলাকার বাসিন্দারা। ইতিমধ্যেই সারাদেশে এরকম ভাবেই মোট বারোটি ব্যাটালিয়ন কাজ করছেন।