অবতক খবর,২৪ সেপ্টেম্বর,জ্যোতির্ময় মন্ডল,পূর্ব বর্ধমান:ফল চাষের পদ্ধতি নিয়ে সোমবার মন্তেশ্বর বিডিও অফিসে চাষীদের প্রশিক্ষণ দেওয়া হয় মন্তেশ্বর ব্লক কৃষি দপ্তর ও উদ্যানপালন দপ্তরের উদ্যোগের পক্ষ থেকে প্রশিক্ষণ শিবির হয়েছে।

এই প্রশিক্ষণ শিবিরে উপস্থিত কালনা মহকুমার উদ্যানপালন আধিকারিক লিবিয়া মোচারি, মন্তেশ্বরের যুগ্ম বিডিও সোমনাথ সাউ, পঞ্চায়েত সমিতির সভাপতি আহমেদ হোসেন শেখ।, মন্তেশ্বর ব্লক কৃষি আধিকারিক হরষিত মজুমদার, মন্তেশ্বর পঞ্চায়েত সমিতি কৃষি দপ্তরের কর্মদক্ষ আতিকুর রহমান

সহ প্রায় শতাধিক চাষিরাও উপস্থিত ছিলেন। রাজ্য সরকারের ফল চাষে উৎসাহ দিতে উদ্যান পালন দপ্তরের মাধ্যমে বিভিন্ন ধরনের ফল গাছের চারা বিনামূল্যে বিতরণ করেছে। ইতিমধ্যে মন্তেশ্বর ব্লক এবছর বহু চাষীকে আম, পেয়ারা ,লিচু নারকেল,সহ নানান ফলের কয়েক হাজার গাছের চারা দেওয়া হয়েছে। প্রথাগত চাষের বদলে বিকল্প লাভজনক চাষে কৃষকদের উৎসাহিত করতে এই উদ্যোগে এই দিনের প্রশিক্ষণের ফল গাছের পরিচর্যা সহ বিভিন্ন বিষয় নিয়ে চাষীদের প্রশিক্ষণ দেওয়া হয় বলে জানান মন্তেশ্বর ব্লক কৃষি আধিকারিক হরষিত মজুমদার ।

পঞ্চায়েত সমিতির সভাপতি আহমেদ হোসেন শেখ বলেন চাষিরা ধান চাষ করে থাকেন। পাশাপাশি চাষীদের ফল চাষে আগ্রহী করা হয়েছে। কেননা ফল একজন চাষীকে দীর্ঘদিন ধরে লাভ দিয়ে থাকে। তাই এই বছর মন্তেশ্বর ব্লকে কয়েক হাজার ফল গাছ উপভোক্তাদের বিনামূল্যে দেওয়া হয়েছে সেই সব গাছের চারা পরিচর্যা সহ চাষের বিভিন্ন পদ্ধতি নিয়ে এই দিন চাষীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানান তিনি।