অবতক খবর,৩১ আগস্টঃ ডেঙ্গি সচেতনতায় অভিনব উদ্যোগ নিল হুগলি জেলা প্রশাসন।ডেঙ্গি মুক্ত জেলা গড়তে ট্যাবলো তৈরি করা হয়েছে।মানুষকে সচেতন করতে এডিস মশার ফাইবার মডেল তৈরি করে বসানো হয়েছে সেই ট্যাবলোয়। গ্রাম গঞ্জের মানুষ এই মশা দেখে সজাগ হয় সেই উদ্দেশ্যে এই উদ্যোগ। যত্রতত্র জল জমা করলে মশার লার্ভা জন্মায়,আর তা থেকে ডেঙ্গীর প্রাদুর্ভাব ঘটে।হুগলি জেলায় ডেঙ্গি ভয়ঙ্কর আকার নিতে চলেছে।বারোশোর বেশি ডেঙ্গি আক্রান্ত।প্রতিদিন গড়ে পঞ্চাশ জনের বেশি আক্রান্ত হচ্ছেন।বেশ কিছু শহর ও গ্রামীন এলাকাকে হটস্পট জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে।স্বাস্থ্য দপ্তর ডেঙ্গি মোকাবিলায় একাধিক ব্যবস্থা নিয়েছে।ড্রোন উড়িয়ে ডেঙ্গির আতুর ঘর খোঁজা থেকে কোথায় জল জমে থাকতে পারে তা পুরসভা ও ব্লক প্রশাসনকে নজর রাখতে বলা হয়েছে।

এবার মানুষকে সচেতন করতে মডেল মশা নিয়ে ঘুরবে ট্যাবলো।

রাজহাটের একটি ফাইবার মডেল তৈরি কারখানায় এই মশার মডেল তৈরি করা হয়েছে।শিল্পীর হাতের যাদুতে মশার ডানা থেকে মুখের অংশ ফুটিয়ে তোলা হয়েছে।জেলা প্রশাসনের তরফে জানা গেছে ২ রা সেপ্টেম্বর এই ট্যাবলোর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।জেলার বিভিন্ন জায়গায় এই ট্যাবলো ঘুরবে যাতে মানুষ বেশি করে সজাগ হয়।

হুগলি জেলা শাসক পি দীপাপ প্রিয়া জানান,কয়েকটি মশার মডেল তৈরী করা হয়েছে।ট্যাবলোর উপরে সেই মডেল এবং ডেঙ্গি নিয়ে সচেতনতার বার্তা দেওয়া হবে।জেলার প্রতিটি ব্লক পুরসভায় ঘুরবে।এর সঙ্গে একটি অডিও বার্তাও থাকবে।পুজোর আগে ডেঙ্গি নিয়ন্ত্রণ করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।তবে ডিসেম্বর মাস পর্যন্ত চলবে প্রচার।