বিশ্ব মানবাধিকার দিবসে আলোচনা চক্র মালদা মহিলা কলেজে।

হক জাফর ইমাম :: অবতক খবর :: ১১ই,ডিসেম্বর :: মালদা :: বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এক আলোচনা চক্র অনুষ্ঠিত হলো মালদা মহিলা কলেজে। আলোচনা চক্রের বিষয় ছিল দেশ কাল ও সমাজ।

উপস্থিত ছিলেন অধ্যাপক সুজাত ভদ্র, অধ্যাপক মইদুল ইসলাম, মহিলা কলেজের প্রিন্সিপাল মন্দিরা চক্রবর্তী, অধ্যাপক বিকাশ রায় সহ অন্যান্যরা। মহিলা কলেজের ছাত্রীদের পাশাপাশি অন্যান্য কলেজের ছাত্রীরাও উপস্থিত ছিলেন এদিনের এই আলোচনা চক্রে।

এই বিষয়ে মহিলা কলেজের প্রিন্সিপাল মন্দিরা চক্রবর্তী জানান, কলেজের সুবর্ণ জয়ন্তী বর্ষ উদযাপনের পাশাপাশি আজ বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এক আলোচনা চক্রের আয়োজন করা হয়েছিল।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক সুজাত ভদ্র এবং অধ্যাপক মইদুল ইসলাম। অন্যদিকে বক্তব্য রাখতে গিয়ে অধ্যাপক সুজাত ভদ্র জানান, এর আগেও একবার মালদা মহিলা কলেজে এসেছিলেন তিনি। এই নিয়ে দ্বিতীয়বার।

মানবাধিকার কমিশন কি। এই নিয়ে বিস্তারিত আলোচনা করেন ছাত্রীদের সামনে। তিনি বলেন বেশ কিছু ঘটনা আছে যার মৃত্যুদন্ড পর্যন্ত হয়েছে কিন্তু পরে দেখা গেছে ওই ঘটনার সাথে সে দোষী নয়। তাহলে তার কি আর জীবন ফেরত দেওয়া যাবে।

মহাত্মা গান্ধীর কথায় তিনি বলেন রাষ্ট্র কাউকে জন্ম দেয়নি তাহলে জীবন কেড়ে নেওয়ার অধিকার কারো নেই। উপমা দিয়ে তিনি বলেন ভগবান জীবন দিয়েছে তাহলে সেই জীবন করার অধিকার কারো নেই।

তার পাশাপাশি উত্তর প্রদেশের একটি ঘটনার প্রসঙ্গ ছাত্র-ছাত্রীদের সামনে তুলে ধরেন সুজাত ভদ্র। তিনি বলেন সেখানে স্ত্রীকে খুন করার অভিযোগের এক ব্যক্তিকে জোর করে গ্রামের লোকেরা পুলিশের হাতে ধরিয়ে দেয়। পরে তার ফাঁসি পর্যন্ত হয়। কিন্তু পরে দেখা যায় দু’বছর পর তার স্ত্রী গ্রামে ফিরে আসে। সেই জীবন কি ফিরিয়ে দিতে পারেছে বিচারব্যবস্থা।