ভারত সেরা ছাত্র ‘উদ্ভাবক’ চুঁচুড়ার অভিজ্ঞান : নীতি আয়োগ

নিজস্ব সংবাদদাতা :: অবতক খবর :: হুগলি :: চুঁচুড়ার ক্ষুদে বিজ্ঞানী অভিজ্ঞান কিশোর দাসকে ভারতের অন্যতম ছাত্র উদ্ভাবক হিসাবে স্বীকৃতি দিল কেন্দ্রীয় সরকারের নীতি আয়োগ। এর কিছুদিন আগেই পঞ্চম আন্তর্জাতিক বিজ্ঞান মহোৎসব থেকে সেরার সেরা স্বীকৃতি পেয়েছিল হুগলী কলিজিয়েট স্কুলের সপ্তম শ্রেণীর এই ছাত্রটি।
আধুনিক শহরের যানবাহনজনিত বায়ুদূষণ কিভাবে শুন্য করা যায়, সেই বিশেষ উদ্ভাবনার জন্য ভারত সরকারের নীতি আয়োগ বারো বছরের অভিজ্ঞানকে বিশেষ ব্যাজ ও শংসাপত্র দিয়ে পুরস্কৃত করল।

স্বভাবতই এই স্বীকৃতিতে খুশি অভিজ্ঞানের পরিবার থেকে শুরু করে আপামর চুঁচুড়াবাসী। অভিজ্ঞান জানিয়েছে, ‘নীতি আয়োগের পুরস্কারটি এখনও পর্যন্ত সবচেয়ে সেরা। এর আগে অনেক বিশেষ পুরস্কার সে জিতেছে। এমনকি আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবে প্রথমও হয়েছে‌। কিন্তু, ভারত সরকারের নীতি আয়োগের এই স্বীকৃতির বিশেষ গুরুত্ব রয়েছে। নিজের দেশের জন্য কিছু করতে পেরে গর্ব অনুভব করছি।’
এদিকে অভিজ্ঞান জানায়, এই ধরনের স্বীকৃতি তাকে আরও ভালো কিছু করার জন্য উৎসাহিত করবে। আগামীদিনে কিভাবে প্রান্তিক ও গরিব মানুষদের দৈনন্দিন সমস্যা দূর করা যায় তার জন্য গবেষণা করবে বারো বছরের ক্ষুদে উদ্ভাবক অভিজ্ঞান। জানা গিয়েছে, অভিজ্ঞান সারাবছরই তার বিশেষ উদ্ভাবনী যন্ত্র নিয়ে রাজ্যের এমনকি দেশের বিভিন্ন প্রান্তে ছুটে বেড়ায়। তার উদ্ভাবনী বিশেষ যন্ত্রগুলির জন্য মহকুমা স্তর থেকে আন্তর্জাতিক স্তর সব ক্ষেত্রেই পুরস্কৃত হয়েছে সে।
অভিজ্ঞানের এই স্বীকৃতির জন্য গর্বিত অটল ইনোভেশন মিশনের মেন্টর ড.বিশ্বরূপ নিয়োগী। তিনি জানান, “আমি ওকে অনেকদিন থেকেই চিনি, ওর মত মেধাবী ছাত্রের এই স্বীকৃতি প্রাপ্য ছিল।”