অবতক খবর,২১ জুন: জাতীয় টেস্টিং এজেন্সি বা এনটিএ-তে যে ভুল ত্রুটি রয়েছে তা মেনে নিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। সেই কমিটির সুপারিশ অনুযায়ী এনটিএ-র কাঠামো, পরীক্ষা আয়োজনের পদ্ধতি শুধরে নেওয়া হবে | তিনি ছাত্র ছাত্রীদের উদেশ্যে জানান যে তারা যাতে কেন্দ্রের প্রতি ভরসা না হারায় ।ইতি মধ্যেই বুধবার নেট পরীক্ষা বাতিল করা হয়েছে ।এবং এই বিষয়ে ,ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিটে দুর্নীতির অভিযোগ এবং বিভিন্ন বিষয়ে গবেষণার প্রবেশিকা পরীক্ষা ইউজিসি নেট বাতিল করা প্রসঙ্গে বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করা হবে বলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

আর আজ অর্থাৎ (বৃহস্পতিবার)সেই বৈঠকে তিনি জানান যে,পরীক্ষার আয়োজক সংস্থা এনটিএ-র কাঠামোগত এবং প্রক্রিয়াগত সংশোধন প্রয়োজন। তা নিশ্চিত করতে সরকার উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করবে।তিনি আরও জানান ,বিজ্ঞান, প্রযুক্তি, আইন, শিক্ষা, মনস্তত্ত্ব প্রভৃতি বিভিন্ন ক্ষেত্রের দক্ষ ব্যক্তিদের নিয়ে সেই কমিটি তৈরি হবে। ছাত্র ছাত্র ছাত্রীর ভবিষ্যতের সঙ্গে তারা কিছুতে খেলতে দেবেন না বললেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ।

শিক্ষা মন্ত্রী জানান ‘নিটে কোনো রকম ভুল ভ্রান্তি ও দুর্নীতি প্রমাণিত হলে দোষীরা অবশ্যই শাস্তি পাবে ।কাউকে কোনও অবস্থাতেই রেয়াত করা হবে না। তাকে ,নেট পরীক্ষার বাতিল নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান ,পরীক্ষার পরের দিন বিকেল ৩টে নাগাদ আমরা জানতে পারি, ডার্ক নেটে প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছিল পরীক্ষার আগেই। মূল প্রশ্নপত্রের সঙ্গে তা মিলিয়ে দেখা হয় এবং ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে তা মিলে যায়। এর পরেই আমরা পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছি।কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘‘দু’টি বিষয় অত্যন্ত স্পর্শকাতর। এর সঙ্গে ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ জড়িয়ে রয়েছে।

আমাকে এই সরকারের শিক্ষা মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। তাই যা কিছু গোলমাল, আমি তার নৈতিক দায়িত্ব নিচ্ছি। কিন্তু আমার অনুরোধ, এটা নিয়ে কেউ রাজনীতি করবেন না। আমিও রাজনীতি করা থেকে বিরত থাকছি। গণতন্ত্রের উপর আস্থা রাখছি। আমি দায়িত্ব নিয়ে বলছি, অপরাধীরা শাস্তি পাবে ছাত্র ছাত্রীদের উজ্জ্বল ভবিষৎ আমি আবারও গড়ে দেব বললেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ।