অবতক খবর, সংবাদদাতা :: পশ্চিম বাংলার বহু জায়গায় লকডাউনের শর্ত ঠিকমতো মানা হচ্ছে না। রাজ্য সরকার নিজেই দেশের আইন ভাঙছে। লক ডাউন কে শিথিল করেছে। এই অভিযোগ এনে রাজ্য সরকারকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। জানা গেছে ১০ এপ্রিল শুক্রবার রাজ্যের মুখ্য সচিব ও রাজ্য পুলিশের ডিজিকে ওই চিঠি পাঠানো হয়েছে ।

পশ্চিমবঙ্গকে কেন্দ্রের পাঠানো ওই চিঠিতে দাবি করা হয়েছে যে, লকডাউনের আওতা থেকে বেশ কিছু পরিষেবাকে রাজ্য সরকার ছাড় দিয়ে লকডাউনের শর্ত ক্রমশ শিথিল করেছে । অভিযোগ যে অত্যাবশ্যকীয় পণ্য না হলেও বেশ কিছু দোকান খুলে দেওয়া হয়েছে। কলকাতার রাজাবাজার, ইকবালপুর, নারকেলডাঙা, তপসিয়া, মেটিয়াবুরজ, গার্ডেনরিচ, নারকেলডাঙা, মানিকতলা এলাকায় শাক সবজি, মাছ, মাংসের বাজারে মানুষের ভিড় হচ্ছে। সেখানে কোনওরকমই সোশাল ডিস্টেন্সিংয়ের শর্ত মানা হচ্ছে না। বিশেষ করে নারকেলডাঙা এলাকায় যেখানে বেশ কয়েকজনের শরীরে কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়েছে, এই এলাকা কে হটস্পট বলা হচ্ছে , তার পরেও এরকম চলছে।

কেন্দ্রের পাঠানো এই চিঠিতে দিল্লি-কলকাতা সংঘাতের আশঙ্কা ফের দেখা দিচ্ছে । যদিও করোনা সংক্রমণের পরিস্থিতিতে গোটা দেশেই কেন্দ্র-রাজ্য মোটামুটি সমন্বয়ের ছবিই এখনও পর্যন্ত দেখা গিয়েছে। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রকের পাঠানো ওই চিঠিতে লেখা হয়েছে, বহু জায়গাতেই ধর্মীয় সমাবেশ করতে দিচ্ছে পুলিশ। এছাড়া অভিযোগ করা হয়েছে যে প্রাতিষ্ঠানিক ব্যবস্থায় রেশন সামগ্রী বিতরণ না করে বহু এলাকায় রাজনৈতিক কর্মীরা রেশন বন্টন করছেন ।

কেন্দ্রের দাবি যে রাজ্য সরকার বিপর্যয় মোকাবিলা আইন (২০০৫) এর শর্তকে লঙ্ঘন করছে। প্রসঙ্গত, রাজ্যে আইনশৃঙ্খলা বজায় রাখা রাজ্য সরকারের এক্তিয়ারের মধ্যেই পড়ে। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বক্তব্য, কেন্দ্রের উদ্বেগ থাকা স্বাভাবিক।

মুখ্য সচিব কে এ ব্যাপারে অবিলম্বে পদক্ষেপ করে কেন্দ্রকে রিপোর্ট পাঠানোর জন্যও ওই চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ওই চিঠি পাঠিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রকের ডেপুটি সেক্রেটারি শ্রীনিবাসু কে।

কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় নিজের টুইটার হ্যান্ডেলে এই চিঠি পোস্ট করে তার টুইটারে লিখেছেন, “মুখ্যমন্ত্রী বিভিন্ন দোকান খুলে রেখে আইন অমান্য করছেন।”