অবতক খবর , দক্ষিণ ২৪ পরগনা :২৩শে জানুয়ারি উদ্বোধন হল ২০২০ ভাঙড় বইমেলার। উদ্বোধন করলেন সাহিত্যিক প্রচেত গুপ্ত, বারুইপুর মহাকুমা শাসক দেবারতি সরকার মহাশয়া। উপস্থিত ছিলেন যাদবপুর লোকসভা কেন্দ্রের সাংসদ মিমি চক্রবর্তী, আরাবুল ইসলাম, সাহাজান মোল্লা, কাইজার আহমেদরা।

উল্লেখ্য দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ে 2018 সালে প্রথম ভাঙ্গড় বইমেলা শুরু হয়। সাধারণ মানুষ, শিক্ষক এবং অন্যান্য বিভিন্ন স্তরের মানুষেরা ভেবেছিলেন যে এলাকার ঐতিহ্য এবং সংস্কৃতিকে উন্নততর করবার জন্য এরকম একটা মেলার আয়োজন করা যায় তাহলে বোধহয় ভালো হয়। সেকথা মাথায় নিয়ে এগিয়ে আসেন ভাঙড় ১ এবং ২ এর বিডিও  এবং স্থানীয় প্রশাসনিক বিভিন্ন কর্তাব্যক্তিরা। 2018 তে সাফল্যের সঙ্গে বইমেলা সমাপ্ত করার কারণে 2019 এ দক্ষিণ 24 পরগনা জেলা গ্রন্থমেলার দায়িত্ব দেওয়া হয় ভাঙড় বইমেলা কমিটির হাতে। সাফল্যের সঙ্গে তা পালিত হয়। সাতদিন ধরে শতাধিক কবি এবং প্রায় 40 জন আলোচক আলোচনা করে সাহিত্যের নানা বিষয়। বিভিন্ন প্রকাশনা সংস্থাতার পাশাপাশি উপস্থিত ছিলেনে নানা গুণী জনেরা।

এবছর মেলার শুভরম্ভ হল 23শে জানুয়ারি। নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে স্মরণে রেখে বইমেলা কমিটি এই দিনটিকে বেছে নিয়েছে। ভাঙড় বইমেলার এবছরের থিম জেলা পুরুলিয়া জেলা। পুরুলিয়া জেলার সংস্কৃতি তুলে ধরা হয়েছে বইমেলায়।