অবতক খবর,১২ ডিসেম্বর: সরকারি প্রকল্পে মৃত্যুজনিত আর্থিক সহায়তা পাইয়ে দিয়ে ‘কাটমানি’ আদায়। ‘কৃষক বন্ধু’ প্রকল্পে কাকার কাছে কাটমানি আদায় কীর্তিমান ভাইপোর। সরকারি অফিসে ‘ঘুষ’ দেওয়ার নাম করে ৩০ হাজার টাকার কাটমানি আদায়। ঘটনা জানতে পেরেই তৎপর কৃষি আধিকারিক। উপভোক্তাকে ফেরানো হলো কাটমানির ৩০ হাজার টাকা। টাকা নেওয়ার কথা স্বীকার করে ক্ষমাপ্রার্থনা। মুচলেকা ভাইপোর। মালদহের বামনগোলা ব্লকের মদনাবতী গ্রাম পঞ্চায়েতের পাথর পাড়া এলাকার ঘটনা।

জানাগিয়েছে, ওই এলাকার বাসিন্দা নুরুদ্দিন সরকারের স্ত্রী রশিদা বিবি ২০২২ সালের মে মাসে মারা যান। এরপর স্বল্প শিক্ষিত কাকা নুরুদ্দিনকে কৃষক বন্ধু প্রকল্পে মৃত্যুজনিত সহায়তা পাইয়ে দিতে সাহায্য করতে এগিয়ে আসে ভাইপো গোলাম রসূল সরকার। শেষে চলতি ডিসেম্বর মাসের গোড়ায় মৃত্যুজনিত সরকারি সহায়তার দুই লক্ষ টাকা আসে নুরুদ্দিন সরকারের অ্যাকাউন্টে। এরপরেই সরকারি দপ্তরে দিতে হবে বলে জানিয়ে কাকার কাছে নগদ ৩০ হাজার টাকা আদায় করে ভাইপো গোলাম। কাকাকে বলা হয়, যাঁরা সরকারি প্রকল্পে দুই লক্ষ টাকা করে পান তাঁদের প্রত্যেককে ৩০ হাজার টাকা করে দিতে হয় কৃষি দপ্তরে। সরল বিশ্বাসে ভাইপোর হাতে নিজের প্রাপ্য থেকে ৩০ হাজার টাকা দিয়েও দেন নুরুদ্দিন। তবে, ‘ঘুষ’ দিতে হয়েছে ভেবে গত কয়েকদিন ধরে মনক্ষুন্ন ছিলেন তিনি। বিষয়টি কাকার কাছে জানতে পারেন বামনগোলার অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টর অফ এগ্রিকালচার ইন্দ্রনীল শর্মা। এরপর ভাইপো গোলামকে ডেকে পাঠানো হয় কৃষি দপ্তরে। কৃষি আধিকারিকের জেরার মুখে কাকার কাছে ৩০ হাজার টাকা কাটমানি নেওয়ার কথা স্বীকার করে নেয় ভাইপো। এরপর তাকে দিয়ে টাকা নেওয়ার লিখিত স্বীকারোক্তি নেয় কৃষি দপ্তর। একইসঙ্গে নগদ ৩০ হাজার টাকা ভাইপোর থেকে নিয়ে তুলে দেওয়া হয় কাকা নুরুদ্দিনের হাতে। কৃষি দপ্তরের উদ্যোগে খুশি কৃষক নুরুদ্দিন সরকার।
কৃষক নুরুদ্দিন সরকার বলেন, নিজের প্রাপ্য থেকে ভাইপোর হাতের টাকা দিতে হয়। সেদিন খুব খারাপ অভিজ্ঞতা হয়েছিল। তবু সরকারি দপ্তরের দিতে হবে ভেবে মুখ বুঝে টাকা দিয়ে দিই। পরে কৃষি আধিকারিকের সহযোগিতা ও উদ্যোগে টাকা ফেরত পেলাম। এমন আধিকারিককে ধন্যবাদ জানাই।

বামনগোলার কৃষি আধিকারিক ইন্দ্রনীল শর্মা বলেন, এভাবে কারও কাছ থেকে কোনও টাকা নেওয়া হয় না। বিষয়টি জানতে পেরে ওই ভাইপোকে ডেকে পাঠানো হয়। গরিব উপভোক্তাকে তাঁর প্রাপ্য টাকা ফেরানো হয়েছে। পাশাপাশি ব্লক ও পুলিশ প্রশাসনকে বিষয়টি জানানো হয়েছে। পরবর্তী ব্যবস্থা তাঁরাই নেবেন।