অবতক খবর , শিব শংকর ,বালুরঘাট :- বালুরঘাট শহরের সৌন্দার্যায়নের জন্য শহরের প্রবেশপথে রঘুনাথপুর এলাকায় ৭১-এর যুদ্ধ জয়ের স্মারক হিসেবে থাকা পাকিস্তানের ট্যাংক টি আজ বিভিন্ন বিজ্ঞাপনে মুখ ঢাকায় ক্ষুদ্ধ বালুরঘাটের বাসিন্দারা।

পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীর উপহার স্বরুপ দেওয়া এই ট্যাংকটিকে পুরসভার তরফে এভাবে অবহেলায় ফেলে রাখার জন্য ক্ষোভে ফুসছেন শহরের সেই সব দিনের যুদ্ধের স্মৃতী বুকে বয়ে বেড়ানো প্রবীন নাগরিকরা।যদিও বালুরঘাট পুরসভার তরফে ওই অভিযোগ অস্বিকার করে জানানো হয়েছে শহরের সর্বস্তরের জনগনের এব্যাপারে সচেতনতার অভাবের কারনেই বার বার একান্ড ঘটছে।

 

বালুরঘাট শহরের সৌন্দার্যায়ন ও ১৯৭১ এর ভারত-পাক ভয়াবহ যুদ্ধ জয়ের স্মারক হিসেবে শহরের রঘুনাথপুর এলাকায় প্রবেশ পথের উপর এই পাকিস্তানী ট্যাংকটি ততকালীন যুদ্ধ জয়ী সেনাবাহিনীর ব্রিগেডিয়ার লস্মন সিং লাহোল শহরবাসিকে উপহার স্বরুপ স্থাপন করেন।যা ছিল যুদ্ধ বিধ্বস্ত বালুরঘাটবাসির কাছে গর্বের ও বাংলাদেশ স্বাধীন হওয়ার স্মৃতি স্বরুপ দর্শনীয় স্থান।

কালের স্রোতে শহরের বিভিন্ন উন্নয়নের পরেও ওই স্থানেই ট্যাংকটি রয়ে যায়। অভিযোগ দীর্ঘদিন ধরে কি রাজনৈতিক ও বাজারি বিজ্ঞাপনের পোস্টার ব্যান্যার ফেস্টুনের আড়ালে এই ট্যাংকটি ঢাকা পরে গেলেও তা সরিয়ে ওই ট্যাংকটিকে যথাযথ ভাবে রাখার ব্যাপারে কোন হেল দোল নেই বালুরঘাট পুরসভার।

যার ফলে এই প্রজন্মের অনেকের কাছেই ১৯৭১ এর যুদ্ধ বিধ্বস্ত বালুরঘাটের কাহিনি অজানাই থেকে যাচ্ছে। যার জেরে ক্ষোভ জমেছে বালুরঘাটের বাসিন্দাদের মধ্যে।

যদিও বালুরঘাট পুরসভার প্রশাসক বিশ্বরঞ্জন মুখার্জী অভিযোগ অস্বিকার করে বলেন পুরসভা শহরের সৌন্দার্যায়ন রক্ষা করার ব্যাপারে সর্বদাই স্বচেষ্ট।

বহুবার পুরসভার তরফে ওই সব বিজ্ঞাপন সরিয়ে দেওয়া হয়েছে এবং যাতে আর কোন সংস্থাই সেখানে বা অনান্য সৌন্দার্যায়ন গুলিতে কোন বিজ্ঞাপন না লাগায় তারও আবেদন পুরসভার তরফে বার বার জনগনের নিকট করা হলেও , স্রেফ জনগনের সচেতনতার অভাবে বার বার এই ঘটনা ঘটে চলেছে বলে তিনি আক্ষেপ প্রকাশ করেন।