অবতক খবর,২৭ জুন: সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল। সেই ফুটবল নিয়ে এবার ছাত্রদের সাথে মাঠে নামলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক। শতাধিক প্রাচীন ইতিহাস বিজরিত পানিহাটি নাটাগড় এলাকায় অবস্থিত স্বামী বিবেকানন্দ সেবা সমিতি বিদ্যালয়। যেখানে দিনে দিনে কমছে বিদ্যালয়ের ছাত্র সংখ্যা।

আর তাই বিদ্যালয়ে পড়াশুনোর পাশাপাশি এবার খেলাধুলোর প্রতি ঝোঁক বাড়িয়ে বিদ্যালয়ের ছাত্র বৃদ্ধিতে তৎপর হলেন স্বামী বিবেকানন্দ সেবা সমিতি বিদ্যালয় এর প্রধান শিক্ষক আশীষ চ্যাটার্জি। ১৫ বছরের ঊর্ধ্বে বয়সী বিদ্যালয়ের ছাত্রদের নিয়ে আন্ত:বিদ্যালয় সুব্রত কাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট এ অংশগ্রহণ করেন ।

একের পর এক ধাপ পেরিয়ে ক্লাস্টার লেভেলে পৌঁছেছে বিদ্যালয়ের অংশ গ্রহণকারী ছাত্ররা। জোর কদমে চলছে তার আগে প্রস্তুতি। প্লাস্টার লেভেল জয়ী হয়ে নাটাগরের স্বামী বিবেকানন্দ সেবা সমিতি বিদ্যালয় কে, জাতীয় স্তরে নিয়ে যাওয়ার লড়াইয়ে ১ ইঞ্চি জমি ছাড়তে নারাজ বিদ্যালয়ের ছাত্ররা। আর তাই স্কুল শেষে বিদ্যালয়ের শিক্ষকদের তত্ত্বাবধানে বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে চলছে তারই অনুশীলন পর্ব।

সুব্রত কাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট এমন একটি মর্যাদাপূর্ণ আন্ত-স্কুল ফুটবল টুর্নামেন্ট যা প্রতি বছর ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়ে থাকে।

যা 1960 সাল থেকে প্রথম শুরু হয়। আর এই আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে জয় লাভের আশায় জেলা স্তর পেরিয়ে কাস্টার লেভেলের জয় লাভের জন্য প্রস্তুতি চলছে স্বামী বিবেকানন্দ সেবা সমিতি বিদ্যালয় ছাত্রদের।

প্রতিবছরের মতো এ বছরও ইতিমধ্যেই সুব্রত কাপের এ রাজ্যের চূড়ান্ত প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে। আগামী ২৭শে জুন হাওড়ায় রয়েছে সুব্রত কাপ আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার কাস্টার লেভেলের টুর্নামেন্ট। আর সেই প্রতিযোগিতায় জয়লাভের জন্য বিদ্যালয়ের ফুটবল কোচ তপন রাউত এর তদারকিতে চলছে ছাত্রদের প্রস্তুতি।

মোবাইল নয়, মাঠ হয়ে উঠুক সঙ্গী। বর্তমান প্রজন্মকে মাঠমুখী করে তোলার জন্য স্কুলে সপ্তাহে প্রায় প্রতিদিন নিয়মিত আগামীতে খেলার ক্লাস শুরু করার ইচ্ছে প্রকাশ করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশীষ চ্যাটার্জী।

যে সময় দাঁড়িয়ে মাঠে নেমে খেলার বদলে অনলাইন খেলার প্রতি ক্রমশ ঝোঁক বাড়ছে পড়ুয়াদের। যার জেরে অনেক সময় নীল তিমির মতো মারণ খেলার খপ্পড়েও পড়ছে পড়ুয়ারা। এ সব থেকে মুক্তির পথ খেলা। আর তাই ছাত্রদের শরীরচর্চা এবং মানসিক বিকাশের স্বার্থে বিদ্যালয়ের ছুটির পর ক্লাস শেষে মাঠ প্রাঙ্গনে নিয়মিত ফুটবল খেলার চর্চা করার জন্য উদ্যোগী হলেন বিদ্যালয় কর্তৃপক্ষ।। আর এর ফলে আগামীতে বিদ্যালয়ের ছাত্র সংখ্যা আরো বেশি বৃদ্ধি পাবে এমনটাই আশাবাদী বিদ্যালয় প্রধান শিক্ষক আশিষ চ্যাটার্জী।

পড়াশোনার পাশাপাশি বিদ্যালয় নিয়মিত খেলাধুলার চর্চা পেয়ে আগ্রহী এবং বিদ্যালয়ের মাধ্যমে আন্তর্জাতিক স্তরে আয়োজিত ফুটবল প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে খুশি ও উপকৃত বলে জানান বিদ্যালয়ের ছাত্র শুভজিৎ সরকার।