অবতক খবর,২৮ জুন: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে নড়েচড়ে বসল কলকাতা পৌর সংস্থা। ইতিমধ্যে হকার অভিযানে নেমেছে পুলিশ প্রশাসন। রাজ্যের প্রশাসনিক প্রধানের নির্দেশে ইতিমধ্যে আজ থেকে শুরু হল হকার সার্ভে করার কাজ। কারা বৈধ এবং কারা কারা অবৈধ ভাবে ফুটপাতে বসে আছে। তাদের তালিকা তৈরি করার কাজ শুরু করা হল।

এদিন মেয়র পরিষদ হাকর পূর্নবাসন বিভাগ দেবাশীষ কুমার এবং 86 নম্বর ওয়ার্ডের স্থানীয় কাউন্সিলর সৌরভ বসু কলকাতা পুলিশের আধিকারিক দের নিয়ে গড়িয়াহাট মার্কেটে হকার দের নিয়ে সার্ভে শুরু করেন। প্রত্যেক হকার দের একটা করে ফর্ম দেওয়া হল । যেখানে সেই হকারের দের বিস্তারিত তথ্য থাকবে।

আর সেই তথ্য অনুযায়ী সার্ভে রিপোর্ট জমা পড়বে বলে জানালেন মেয়র পরিষদ তথা রাস বিহারী কেন্দ্রের বিধায়ক দেবাশীষ কুমার। তার পরিষ্কার বক্তব্য মুখ্যমন্ত্রী নির্দেশ যে পালন করে অভিযান চলবে। তবে উচ্ছেদ নয় তাদের কে একটা সিস্টেমের মধ্যে দিয়ে হকারী করার আবেদন জানানো হচ্ছে। যাতে শহর কে দৃষ্টিদূষণ থেকে মুক্ত রাখা যায়। একদিকে হকার অন্য দিকে বেআইনি পার্কিং নিয়েও কলকাতা পৌর সংস্থার অভিযানের কথা জানালেন মেয়র পরিষদ পার্কিং বিভাগ দেবাশীষ কুমার। তিনি জানান কলকাতায় কোথায় বেআইনি বা আইনি পার্কিং আছে তার সমস্ত তালিকাবদ্ধ ভাবে কলকাতা পৌর সংস্থার ওয়েবসাইটে দেওয়া আছে।

এছাড়া গড়িয়াহাট যাতে দুই দিকে নয় একদিকেই হকার বসে তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বলে জানালেন তিনি। এদিন কলকাতা পুলিশ , পৌর সংস্থার আধিকারিক এবং আইটি দফতরের আধিকারিকরা গড়িয়াহাট মার্কেট অঞ্চলে সার্ভে করে তথ্য গ্রহণ করেন। মুখ্যমন্ত্রী নির্দেশ অনুযায়ী বেআইনি বহিরাগত হকার দের সরিয়ে দিতে হবে ।

আর যারা স্থানীয় রাজ্যের মানুষ তাদের জন্য বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেই অনুযায়ী আজ থেকেই গড়িয়াহাট মার্কেট দিয়ে কলকাতা পৌর সংস্থার সার্ভে কাজ শুরু হল। আজকে এই হকার সমস্যা মেটাতে মুখ্যমন্ত্রী দ্বারা গঠিত হাই পাওয়ার কমিটি বিকেল সাড়ে 4 টাই কলকাতা পৌর সংস্থায় হকার দের সংগঠনের সঙ্গে বৈঠক করবেন।

বিশেষ করে প্রাথমিক ভাবে নিউ মার্কেট, গড়িয়াহাট এবং হাতি বাগানের পরিস্তিতি নিয়ে আলোচনা হবে। এছাড়া হাই পাওয়ার কমিটি রাজ্যের সমস্ত পৌর সংস্থার মেয়র ও চেয়ারম্যান দের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করতে পারেন বলে সূত্রের খবর।