অবতক খবর,১২ আগস্ট: মা যেমন সন্তানের জন্য প্রয়োজনীয়
ঠিক তেমনি বাবা আর তাই সন্তানের দেখাশোনায় জন্য এ বার দু’বছরের
ছুটি নিতে পারবেন পুরুষেরাও, রায় দিলেন বিচারপতি সিংহ।

একজন সন্তান লালন পালনের জন্য মাতা পিতা উভয়ের প্রয়োজন ।যেমন একজন সন্তানের তার মাকে দরকার ঠিক তেমনি তার বাবাকেও দরকার ।উভেয়র মিলিত কার্য রূপে একজন সন্তান পরিপূর্ণ হয়ে ওঠে । আর তাই এবার সন্তানের দেখাশোনায় জন্য এ বার দু’বছরের ছুটি নিতে পারবেন পুরুষেরাও,কর্মরত মহিলারা সন্তানের দেখাশোনার জন্য ৭৩০ দিন অর্থাৎ দু’বছর ‘চাইল্ড কেয়ার লিভ’ পেয়ে থাকেন। এর জন্য কোনও বেতন কাটা হয় না। এ রাজ্যে পুরুষদের ওই ছুটি ৩০ দিন দেওয়া হয়।

তার বেশি ছুটি নিলে বেতন কেটে নেওয়া হয়। ওই পার্থক্যকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে মামলা করেছিলেন ওই শিক্ষক। আদালত জানায়, রাজ্যকে এই বিষয়ে পদক্ষেপ করতে হবে। আগামী তিন মাসের মধ্যে রাজ্যকে ওই বিষয়ে নির্দেশিকা জারি করতে হবে। আদালত জানায়, এ বার থেকে মহিলাদের সমান ছুটি পাবেন পুরুষরাও।

প্রসঙ্গত, ২০১৮ সালে কেন্দ্রীয় সরকার এক নির্দেশিকার জানিয়েছিল, মহিলাদের মতোই পুরুষেরাও ৭৩০ দিন অর্থাৎ দু’বছরের ছুটি পাবেন তারা। তবে কেবলমাত্র কেন্দ্রীয় সরকারি চাকুরে ‘সিঙ্গল পেরেন্টরা’ ওই সুবিধা পাবেন বলে জানিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। সেই সঙ্গে ২০১৮-র ওই নির্দেশিকায় জানানো হয়েছিল ‘চাইল্ড কেয়ার লিভ’-এর দ্বিতীয় বছরে মূল বেতনের ২০ শতাংশ কম পাবেন ছুটির আবেদনকারীরা। দু’টি সন্তানের ক্ষেত্রেই এই সুবিধা নেওয়া যাবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এই মামলায় বিচারপতি সিংহের পর্যবেক্ষণ— সন্তান মানুষ করার ক্ষেত্রে মায়ের পাশাপাশি বাবারও সমান দায়িত্ব রয়েছে। তাই ছুটির ক্ষেত্রে তাঁরা কেন বঞ্চিত হবেন? তাদেরও সমান ছুটি পাওয়া উচিত। এই বিষয়ে ২০১৮ সালে কেন্দ্রীয় সরকারের একটি আইন রয়েছে বলেও মনে করিয়ে দেন আদালত আদালতে জানানো হয় নারীর পাশাপাশি পুরুষেরাও সমান অধিকার প্রাপ্ত আর তাই তারাও এবার থেকে ২বছরের জন্য ছুটি নিতে পারবেন সন্তান দেখাশোনার জন্যে ।