অবতক খবর,২৪ সেপ্টেম্বর: ফের বাংলায় রেল দুর্ঘটনার খবর। ঘটনাস্থল ফের উত্তরবঙ্গ। ময়নাগুড়ি রেল স্টেশনের কাছেই লাইনচ্যুত হয়েছে মাল গাড়ি। স্টেশনে ঢোকার মুখেই ইঞ্জিন থেকে ছিটকে যায় বেশ কয়েকটি বগি। মাল গাড়িটি অসম থেকে এনজেপি র দিকে যাচ্ছিল।

ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে রেলের বৈদ্যুতিক খুটি, কিভাবে এই দুর্ঘটনা খতিয়ে দেখছে রেল দফতর। এই ঘটনায় আংশিক প্রভাব পড়েছে ট্রেন চলাচলে। নির্দিষ্ট সময়ের থেকে দেরিতে চলতে শুরু করে দুরপাল্লার একাধিক ট্রেন। কীভাবে ঘটল এই ঘটনা খতিয়ে দেখছে রেল দফতর।

গত ১৭ জুন উত্তরবঙ্গের রাঙাপানিতে মালগাড়ির সঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের ভয়াবহ সংঘর্ষ হয়। মৃত্যু হয় ১০ জনের। মৃতদের মধ্যে মালগাড়ির চালকও ছিলেন। তার দেড় মাসের মাথায় ফের রেল দুর্ঘটনা ঘটে উত্তরবঙ্গেই । লাইনচ্যুত হয় মালগাড়ির ২টি কন্টেনার। কেন বারবার ঘটছে দুর্ঘটনা? প্রশ্নের মুখে পড়েছে রেলের নিরাপত্তা।

দিনকয়েক আগেই, কিছুদিন আগেই মধ্যপ্রদেশে রেললাইন থেকে উদ্ধার হয় পরপর বিস্ফোরক পদার্থ। লাইনের উপর দিয়ে সেনার বিশেষ একটি ট্রেন যাচ্ছিল। সেনাকর্মীদের ওই ট্রেন উড়িয়ে দেওয়ার পরিকল্পনা ছিল বলে ধারণা পুলিশের। রেললাইন থেকে কমপক্ষে ১০টি বিস্ফোরক পদার্থ উদ্ধার হয়। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। প্রথম ঘটনাটি সামনে এসেছে মধ্যপ্রদেশের সগফাতা রেল স্টেশন সংলগ্ন এলাকা থেকে। রেললাইনের উপর কমপক্ষে ১০টি বিস্ফোরক পদার্থ রাখা ছিল বলে পুলিশ সূত্রে খবর। রবিবারই আবার উত্তরপ্রদেশের কানপুরের প্রেমপুর স্টেশনের কাছে রেললাইনের উপর রান্নার গ্যাসের সিলিন্ডার রাখা ছিল। একটি মালগাড়ি যাচ্ছিল সেখান দিয়ে। দ্রুত ব্রেক কষে মালগাড়ি থামান চালক।