অবতক খবর,৩ অক্টোবর,নিজস্ব প্রতিনিধি: পুজোয় ভাসবে কলকাতা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের পূর্বাভাস জারি আলিপুর আবহাওয়া দফতরের। বৃহস্পতিবার দুপুরে দুর্গাপুজোর দিনগুলিতে দুর্যোগের আশঙ্কা জানিয়ে বিশেষ বুলেটিন প্রকাশ করল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার ওপরে একটি ঘূর্ণবর্তা সৃষ্টি হয়েছে।

সেই সঙ্গে ওই ঘূর্ণবর্তা থেকে মায়ানমার উপকূল বরাবর উত্তর আন্দামান সাগর পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত হয়েছে। এর প্রভাবে শুক্রবার উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ তৈরি হবে। এই নিম্নচাপের দরুন সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপরে বৃহস্পতিবার সন্ধ্যের পর থেকেই ৪o থেকে ৫০ কিলোমিটার ঘন্টায় গতিবেগে ঝড়ো হাওয়া বইবে। শুক্রবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে।

আসন্ন দুর্গাপুজোয় ১০ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত কলকাতা সহ জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ ও বৃষ্টিপাত ও হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আকাশ মেঘলা থাকবে। এছাড়া পাঁচ ও ছয় অক্টোবর বঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে। সপ্তমী থেকে পূজোর সবকটা দিন আকাশ মেঘাচ্ছন্ন থাকার পাশাপাশি কোথাও কোথাও বজ্র বিদ্যুৎসহ বৃষ্টিপাত এবং অন্যত্র হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। অর্থাৎ পুজোয় ভাসছে কলকাতা। উত্তরবঙ্গে ও ৫ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। আগামী ৫ অক্টোবর শনিবার কোচবিহার ,আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর জেলার বেশ কয়েকটি জায়গায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।

আগামী রবিবার উত্তরবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পাশাপাশি হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস জারি হয়েছে। আগামী সোমবার জলপাইগুড়ি, কালিম্পং, দার্জিলিং ,কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস জারি হয়েছে। পুজোর ক’দিন দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গে দশ সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত এবং কোথাও কোথাও বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।