অবতক খবর,৮ অক্টোবর: গ্রামে যে কয়টি বাড়ি বেঁচে ছিল আজ সকাল থেকে সেগুলোও তলিয়ে গেল নদীগর্ভে। মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ব্লক জুড়ে এমনই ভাঙন শুরু হয়েছে পুজোর মাঝে। মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া গঙ্গার তান্ডবে এখনও পর্যন্ত জলে তলিয়ে গিয়েছে প্রায় ৮টি বাড়ি।

যে বাড়িগুলো থেকে ঘরের প্রয়োজনীয় সামগ্রী পর্যন্ত বের করতে পারেন নি পরিবার সদস্যরা বলে জানা গিয়েছে। চোখের সামনে গঙ্গার গ্রাসে ইতিমধ্যেই নিশ্চিহ্ন হয়ে গিয়েছে স্থানীয় লোহরপুর গ্রামের রাস্তা, বহু গাছপালা সহ বহু ফাঁকা জায়গাও। এককথায় বছর কয়েকের মধ্যেই গঙ্গা ভাঙনে এবার সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে গেল ওই গ্রাম।

উল্লেখ্য- এখানে শুধু এই গ্রামই নয়, এই মুহুর্তে প্রবল হারে গঙ্গা ভাঙন দেখা দিয়েছে সামশেরগঞ্জ ব্লকের শিকদার পুর, ধানঘড়া, শিবপুর, চাচন্ড, প্রতাপগঞ্জ সহ আরও একাধিক এলাকায়। এককথায় ভাঙনের কবলে এবার প্রায় নিশ্চিহ্ন হতে চলেছে মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ব্লক।

অথচ লক্ষনীয় বিষয় হ’ল- এই ভাঙন প্রতিরোধ প্রকল্পে ইতিপূর্বে প্রায় ১০০কোটি টাকা বরাদ্দ করেছেন রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অতএব এখানে স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে- ভাঙন প্রতিরোধ প্রকল্পে বরাদ্দ ১০০ কোটি টাকা গেল কোথায়?