অবতক খবর,১৭ অক্টোবর: বুধবার সন্ধ্যায় ছিল লক্ষী পূজার আয়োজন। এজন্য দিনভর উপোস করে ভোগ রান্না করেছেন নিজের হাতেই। সমস্ত আয়োজন সম্পন্ন করে পূজোর আগে জানতে পারেন পুরোহিত অসুস্থ, আসতে পারবেন না। অগত্যা নিজেই পুরো লক্ষ্মী পূজার আচার সম্পন্ন করলেন মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে।আড়াই ঘন্টার বেশি সময় ধরে চলল পুজো৷

জঙ্গলমহলের একসময়ের দাপুটে পুলিশ কর্তা ভারতী ঘোষকে বুধবার রাত আটটা থেকে সাড়ে দশটা পর্যন্ত মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে এই লক্ষী পূজা করতে দেখা গেল তাঁর কলকাতার নাকতলার বাড়িতে। অংশ নিলেন পরিবারের প্রায় ৩০ জন সদস্য- সদস্যা।

লক্ষ্মীপূজো উপলক্ষে সমস্ত হিন্দু সম্প্রদায়ের বাড়িতেই বিশেষ আয়োজন ছিল বুধবার। সারাদিন আয়োজন জোগাড়-যন্ত্র। সন্ধ্যের সময় পুজো বিভিন্ন এলাকাতেই হয়েছে। অনুরূপ কর্মসূচি ছিল প্রাক্তন দাপুটে পুলিশ কর্তা তথা বর্তমান বিজেপি নেত্রী ভারতী ঘোষের বাড়িতেও। কলকাতার নাকতলার বাড়িতে প্রতিবারের মতো এবারও ঘটা করে লক্ষী পূজোর আয়োজন ছিল। এজন্য নিয়ম করে সকাল থেকেই উপস্থিত ছিলেন ভারতী ঘোষ।সারাদিন উপোস করেও নিজের হাতে ভোগ রান্না পর্যন্ত করেছেন।

বাড়ির সমস্ত আয়োজন সম্পন্ন করে সন্ধ্যায় পুজোর আগে জানতে পারেন পুরোহিত অসুস্থ। কি হবে ? এবার কাল বিলম্ব না করে নিজেই মন্ত্র উচ্চারণ করে পুরো পুজোর প্রক্রিয়া সম্পন্ন করলেন পরিবারের সদস্যদের নিয়ে। রাত আটটা থেকে সাড়ে দশটা পর্যন্ত দীর্ঘক্ষণ চললো পুজো পর্ব।

এদিন ভারতী ঘোষ জানান-“এতদিন পুরোহিত মশাই পুজো করতেন। আমরা পেছনে বসে সেই মন্ত্র উচ্চারণ করতাম। আজকে পুরোহিত মশাই অসুস্থ হয়ে পড়েছেন। শেষ মুহূর্তে জানতে পেরে নিজেই সেই উদ্যোগ নিয়েছিলাম। ছোটবেলা থেকেই পুজো করতাম। পুলিশে যোগদানের আগেও পুজোতে ছিলাম। পুলিশ থাকাকালীন কিংবা তার পরেও একইভাবে পুজো আচার অনুষ্ঠানে আমি থাকি। তবে এবারকার অনুভূতি সম্পন্ন আলাদা। নিজে মায়ের জন্য মন্ত্র উচ্চারণ করে সবার জন্য প্রার্থনা করেছি। সপরিবারে ও আমার সঙ্গীদের নিয়ে অংশ নিয়েছিলাম। “

জঙ্গলমহলের এক সময়কার দাপটে এই পুলিশকর্তা ভারতী ঘোষের নিয়ন্ত্রণে জঙ্গলমহলের একটা বড় অংশ ছিল। মাওবাদী মোকাবিলা সহ জটিল একাধিক পরিস্থিতি নিজে হাতে নিয়ন্ত্রণ করেছেন দাপটের সাথে। তার নিয়ন্ত্রণে জেলার একাধিক ক্ষেত্র মসৃণ ভাবে এগিয়েছিল। লোকসভা নির্বাচনে অংশ নিয়ে শাসকদল তৃণমূলের বিরুদ্ধে লড়াই করে যে ভূমিকা দেখিয়েছিলেন তাতে জাতীয় স্তরের নজর কেড়েছিলেন ৷ দাপুটে সেই প্রাক্তন পুলিশ কর্তা বর্তমানে অবশ্য জাতীয় স্তরের বিজেপি নেত্রী। এবার সেই ভারতী ঘোষের অন্য রূপ দেখা গেল লক্ষ্মী পূজার দিনে।